তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd নভেম্বর ২০২০

অনলাইন প্লাটফর্মে তিনদিন ব্যাপী (২৭/১০/২০২০ – ২৯/১০/২০২০) সপ্তম ব্যাচের পাবলিক প্রকিউরমেন্ট এবং বাজেট ও আইবাস++ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-10-30

প্রধান অতিথি হিসেবে উদ্ভোধন করেন  জনাব এ. বি. এম. আরশাদ হোসেন (অতিরিক্ত সচিব), মহাপরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং সভাপতিত্ব করেন জনাব মোঃ রেজাউল মাকছুদ জাহেদী (যুগ্মসচিব), অতিরিক্ত মহাপরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর।

 

প্রতি বছর বিপুল পরিমাণ সরকারি অর্থে উপজেলা পর্যায় হতে শুরু করে মন্ত্রণালয় পর্যন্ত সকলস্তরে কেনাকাটা হয়ে থাকে। এসব ক্রয়ে অনেক সময় স্বচ্ছতা থাকে না। সরকারি ক্রয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার জন্য সরকার ২০১৩ সালে “The public procurement regulation-2003” প্রণয়ন করে। পরবর্তীতে সরকারি তহবিলের অর্থ দ্বারা পণ্য, কার্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং উক্তরূপ ক্রয়কার্যে ও অংশগ্রহণ ইচ্ছুক সকল ব্যক্তির প্রতি সম-আচরন ও অবাধ প্রতিযোগিতা নিশ্চিত করার জন্য Public procurement Act 2006 এবং Public procurement Rule 2008 প্রণয়ন করা হয়।

আইসিটি অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ মাঠপর্যায়ের অফিসসমূহ পাবলিক প্রকিউরমেন্ট এবং এ সর্ম্পকিত বিভিন্ন আর্থিক বিধিবিধান অনুসরণপূর্বক বিভিন্ন ক্রয় কার্য সম্পন্ন করে আসছে। মাঠপর্যায়ের অফিসসমূহে অনেক কর্মকর্তা এ সর্ম্পকির প্রশিক্ষণ না পেয়েই বিভিন্ন কেনাকাটা, সেমিনার, প্রশিক্ষণ এবং কমিটিতে তাঁদের অবদান রেখে চলেছেন।

উল্লেখ্য যে, আইসিটি অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আমরা বেশিরভাগ ক্রয়কার্য ক্যাবিনেট এবং বিভাগের নির্দেশনা মোতাবেক ইলেকট্রনিক পদ্ধতিতে সম্পন্ন করে আসছে। এছাড়াও, আমরা ম্যানুয়াল পদ্বতিতে OTM, DPM, RFQ পদ্দ্বতিতে বিভিন্ন ক্রয়কার্য সম্পন্ন করছে। এছাড়াও, iBAS সিস্টেমের মাধ্যমে আইসিটি অধিদপ্তর বাজেট প্রেরণ হতে শুরু করে কর্মকর্তা/কর্মচারীদের বেতনবিল দ্রুততার সাথে সম্পন্ন করছে। 

 

প্রশিক্ষণের উদ্দেশ্যঃ

 (পাবলিক প্রকিউরমেন্ট): সরকারী ক্রয়কার্যের সাথে জড়িত কর্মকর্তাদের প্রকিউরমেন্ট বিধিমালা সর্ম্পকে অবহিতকরণ। সরকারি ক্রয়ে    ইলেক্ট্রনিক পদ্ধতির ব্যবহার সর্ম্পকিত বিভিন্ন নীতিমালা। সরকারী তহবিলের অর্থ দ্বারা কোন পণ্য, কার্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।

আইবাস++ : বাংলাদেশ সরকারের সমন্বিত বাজেট এবং হিসাবরক্ষণ শ্রেণিবিন্যাস ব্যবস্থা এবং Integrated     Budget and Accounting System (iBAS++) এর সাথে পরিচিত হওয়া এবং বাজেট প্রণয়ন, বরাদ্দ, অনলাইনে বিল দাখিল  ইত্যাদি আর্থিক কর্মকার্ন্ড সর্ম্পকে অবহিত হওয়া।


Share with :

Facebook Facebook